রবিউল আওয়ালের কথায় কোটা নিয়ে গাইলেন পরাণ (ভিডিও)


রবিউল আউয়াল প্রকাশিত: মে ১৪, ২০১৮, ০২:২৩ পিএম
রবিউল আওয়ালের কথায় কোটা নিয়ে গাইলেন পরাণ (ভিডিও)

নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে সারাদেশে যেন উত্তাল হাওয়া বইছে। গত ৮ই এপ্রিল সাধারন ছাত্র-ছাত্রী চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজপথে নেমে আসে। ধীরে ধীরে আন্দোলন যেন রাজধানীসহ সর্বত্র ছড়িয়ে পড়ে।

সঙ্গীতের তরুণ এক কন্ঠশিল্পীর নাম পরাণ। যার গানে সিক্ত হয় হাজারো ভক্ত, শ্রোতার প্রাণ। শ্রোতাদের ভালবাসার প্রতিদানে একের পর এক গান উপহার দিয়ে যাচ্ছেন। কিন্তু তিনি এইবার তার ভক্ত শ্রোতাদের জন্য নয় সাধারণ মেধাবী ছাত্রজনতার পক্ষ নিয়ে তাদের পাশে নিজেকে সম্পৃক্ত করতে ‘মেধা বাঁচাও কোটা কমাও’ শিরোনামে গান গাইলেন।

বাংলাদেশের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে রয়েছে কোটা পদ্ধতি। অর্থাৎ মুক্তিযোদ্ধা কোটা ৩০%, প্রতিবন্ধী কোটা ১%, উপজাতি কোটা ৫%, নারী কোটা ১০%, জেলা কোটা ১০%, মোট কোটা ৫৬%। যেখানে, ৯৭.৩৭% মানুষের জন্য কোটা ৪৪% এবং ২.৬৩% মানুষের জন্য ৫৬%।

কোটার চাপে ধ্বংস মেধা,
প্রতিবাদে কাঁপছে দেশ।
ভাঙ্গতে হবে কোটা প্রথা,
নয়তো হবে দেশটা শেষ।
আজ) দেখো আমরা বীরের বেশ,
গড়বো সোনার বাংলাদেশ।
কোটা প্রথায় হবে কেন মেধা নিঃশেষ?

তরুণ গীতিকবি রবিউল আউয়ালের এমন কথামালায় সাজানো গানটি গাইলেন আলোচিত উদীয়মান কন্ঠশিল্পী পরাণ। গানটির সুর করেছেন পরাণ নিজেই এবং সঙ্গীত পরিচালনা করেন রোজেন।

গানটি নিয়ে পরাণ বলেন, কোটা সংস্কারের দাবিতে সাধারণ ছাত্র-ছাত্রীদের আন্দোলন চলছে। তাই 'মেধা বাঁচাও কোটা কমাও' গানটি সময়ের প্রেক্ষাপটে নির্ভর একটি গান। গানের কথাগুলো রবিউল ভাই ছন্দ মাত্রায় চমৎকারভাবে তুলে ধরেছেন। আশা করি প্রেক্ষাপট নির্ভর হলেও গানটি শ্রোতাদের ভাল লাগবে।

রবিউল আউয়াল বলেন, গানের কথাগুলো চলমান প্রেক্ষাপট নির্ভর। কোটা নির্ভর নিয়োগ প্রক্রিয়ায়, কোটা সংস্কারের দাবিতে সারাদেশের উত্তাল প্রভাব আমার মনেও পড়েছে। সেই প্রভাব থেকে গানের কথাগুলোর জন্ম। পরাণ ভাই কাজের প্রতি খুবই যত্নবান। তিনি অনেক যত্ন করে কাজটি করেছেন। কোটা সংস্কারের দাবিকৃত ছাত্রদের আন্দোলনকে কেন্দ্র করে ‘কোটা কমাও মেধা বাঁচাও’ শিরোনামে পরাণ ভাইয়ের গানটি শ্রোতাদের মনে সাড়া ফেলবে বলে আমি আশা করি।

উল্লেখ্য, বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেইসবুকে 'কোটা কমাও মেধা বাঁচাও' শিরোনামের গানটি ইতিমধ্যে প্রায় ১০০,০০০.০০ ভিউ অতিক্রম করেছে। গানটির ফেসবুক লিংকে ক্লিক করুন...

গোনিউজ২৪/এআরএম

বিনোদন বিভাগের আরো খবর