রবিউল আউয়াল’র কথায় ভাষার গান


বিনোদন প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ১১:৩৫ এএম
রবিউল আউয়াল’র কথায় ভাষার গান

একুশে ফেব্রুয়ারি বাঙ্গালির জন্য গৌরবোজ্জ্বল একটি দিন। এই দিনটিকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাংলার জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত এই দিনটি । ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন ১৩৫৮) বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটিকে শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

স্মৃতিবিজারত ভাষার মাস ফেব্রুয়ারি মাসে একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে ভাষা নিয়ে নতুন গান গাইলেন উদীয়মান কন্ঠশিল্পী মঞ্জুরুল ইসলাম। গানের কথা লিখেছেন গীতিকবি রবিউল আউয়াল, সুর করেছেন রবিউল ইসলাম অবিনাশ এবং সঙ্গীতায়োজন করেছেন এরফান টিপু। গানটির রেকর্ডিং ও ভিডিওর কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

রবিউল আউয়াল বলেন, পৃথিবীর বুকে আমরাই একমাত্র জাতি ভাষার জন্য আন্দোলন করেছি এবং জীবন দিয়েছি। ভাষার প্রতি ভালবাসা ও শহীদদের প্রতি শ্রদ্ধা থেকেই একুশের ফেব্রুয়ারি শিরোনামে এই গানটি করা। রবিউল ইসলাম অবিনাশ গানটির সুর করেছেন। গানের সুর শুনে মঞ্জুরুল ইসলাম গানটি গাওয়ার ইচ্ছা পোষণ করে। আমিও তার আন্তরিকতায় কাজটি করতে বলি। ভালো গেয়েছে। আশা করি দেশ ও ভাষার প্রতি ভালবাসায় সৃষ্টি একুশে ফেব্রুয়ারি গানটি শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিতে সক্ষম হবে।

রবিউল ইসলাম অবিনাশ বলেন, গানের কথাগুলো রবিউল আউয়াল আমাকে সুর করতে বলেন। কে গাইবে জানতে চাইলে- যার ভালো লাগে সেই গাইবে। আপনি একটা সুর করেন। আমি সুর করলাম। কয়েকদিন পর মঞ্জুরুল ইসলাম ভাইকে আমার সাথে আলাপ করিয়ে বলেন, একুশের ফেব্রুয়ারি গানটির সুর বুঝিয়ে দিতে। খুব সহজেই মঞ্জুরুল ভাই সুরটা নিয়ে নিলেন। টিপু ভাইয়ের কম্পোজিশনে চমৎকার একটি গান হয়েছে। আশা করি শ্রোতাদের ভাল লাগবে।

মঞ্জুরুল ইসলাম বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ভাষা নিয়ে গান করতে পেরে খুবই ভালো লাগছে। আমাকে এমন একটা গান করতে দেয়ার জন্য গীতিকবি রবিউল আউয়াল ভাইকে কৃতজ্ঞতা জানাই। অবিনাশ ভাইয়ের সুরে ও টিপু ভাইয়ের কম্পোজিশনে আমি আমার সাধ্য মতো চেষ্টা করেছি ভালো কিছু দিতে। কতটা পেরেছি তা শ্রোতাদের ভালবাসা। তবে গানটি নিয়ে আমি খুবই আশাবাদী।

‘একুশে ফেব্রুয়ারি’ শিরোনামের এই গানটি খুব শীঘ্রই  ইউটিউবে প্রকাশিত হবে।

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর