এক ব্যাটারিতেই চলে যাবে ২০ বছর

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৫, ১২:০১ এএম

এক ব্যাটারিতেই চলে যাবে ২০ বছর

ব্যাটারি

স্মার্টফোনের ডিসপ্লে যত বড় হচ্ছে ততই ব্যাটারির আয়ু কমছে। ফলে বছর ঘুরতে না ঘুরতেই ব্যাটারি বদলাতে হয়। কিন্তু বাজার থেকে কেনা নতুন ব্যাটারি সেটের সঙ্গে পাওয়া আসল ব্যাটারির মত কার্যক্ষম হয় না। অথাৎ রিপ্লেসমেন্ট ব্যাটারিও বেশি দিন টেকে না। এই সমস্যার সমাধানে বাজারে আসছে এমন এক ব্যাটারি যা টানা ২০ বছর চলবে।

ফোনের জন্য শক্তিশালী ব্যাটারি উদ্ভাবনের ঘোষণা দিল একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন., ফোনের ব্যাটারি নিয়ে দুর্ভোগের দিন এবার অতীত হতে চললো। এক ব্যাটারিতেই চলে যাবে ২০ বছর। অর্থাত্‍‌ ফোন সেকেলে হয়ে গেলেও, এবার ব্যাটারি থাকবে সতেজ।

বিজ্ঞানীরা জানিয়েছেন , বর্তমানে বহুল ব্যবহৃত লিথায়াম আয়ন ব্যাটারিতে সামান্য অদলবদল করেই, তারা এই ব্যাটারিটি বানিয়েছেন। লিথিয়াম আয়নের সঙ্গে ব্যবহার করা হয়েছে টাইটেনিয়াম ডাইঅক্সাইড জেল। আর এতেই মিলেছে আশাতীত সাফল্য।

বিজ্ঞানীদের দাবি অনুযায়ী, নতুন এই মোবাইলের ব্যাটারি ফুল চার্জ হতে ২ মিনিটও লাগবে না। অন্য ব্যাটারির থেকে ১০ গুণেরও বেশি সময় চার্জ থাকবে। তা ছাড়া, অন্য ব্যাটারি যেখানে ৫০০ বারের বেশি রিচার্জ হলে, ক্ষমতা হারায়, এক্ষেত্রে রিচার্জের ক্ষমতা ১০ হাজার বার।

আগামী দুই বছরের মধ্যেই বাজারে চলে আসবে অধিক শক্তিশালী এই ব্যাটারি।

মোবাইলের পাশাপাশি গাড়ির ব্যাটারিতেও পরীক্ষামূলক ভাবে টাইটেনিয়াম ডাইঅক্সাইড জেল মিশিয়ে আয়ু বাড়ানো হচ্ছে।

 

গো নিউজ২৪/বিএইচএম 

 

গো নিউজ২৪

Link copied!